সৌদি আরব প্রবাসিদের ফিরে যেতে বিক্ষোভ

করোনাভাইরাসের কারণে আটকে পরা সৌদি আরব প্রবাসিরা ফিরে যেতে রাজধানী ঢাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন সৌদি আরব প্রবাসী শ্রমিকেরা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে সৌদি এয়ারলাইন্সের কারওয়ান বাজার কার্যালয়ের ঘণ্টাব্যাপী বিক্ষোভ করেন প্রবাসীরা। এ সময় রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রায় সাত মাস সৌদিতে ফ্লাইট বন্ধ রয়েছে। আগামী ১ অক্টোবর থেকে ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার। সেই টিকিট পেতেই ,সৌদি এয়ারলাইন্সের কারওয়ান বাজার কার্যালয়ে গিয়েছিলেন প্রবাসীরা। কিন্তু টিকিট প্রদান স্থগিত রয়েছে জানিয়ে সৌদি এয়ারলাইন্স একটি নোটিশ জারি করলে প্রবাসীরা বিক্ষোভ শুরু করেন।

এ বিষয়ে হাতিরঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে রয়েছে, এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

তাছাড়া, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকব্বির হোসেন এক বিজ্ঞপ্তিতে জানান, বিমানের আসন বরাদ্দের সুযোগ দেওয়ার আগে সে দেশে বিমান অবতরণের অনুমতি পেতে হবে। সৌদি আরবের কাছ থেকে এখনও তারা এ অনুমোদন পাননি।

ফলে, যাত্রীদের মাঝে এখনই আসন বরাদ্দ শুরু করা সম্ভব না। দেশটি থেকে বিমান অবতরণের অনুমতি পেলে সাথে সাথেই ফ্লাইট পরিচালনার ঘোষণা দেয়া হবে, বলেন বিমানের এমডি।

তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে বাংলাদেশ থেকে যাওয়া প্রবাসী শ্রমিকদের সংখ্যা সবচেয়ে বেশি। গত বছর, বিভিন্ন দেশ থাকা বাংলাদেশি অভিবাসীরা ১৮.৩৫৫ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন। এর মধ্যে শুধুমাত্র সৌদি থেকেই এসেছে ৩.৬৪৭ বিলিয়ন মার্কিন ডলার (১৯ দশমিক ৮৭%)।

এ,এস,এম