দেশে করোনা শনাক্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক: দেশে মহামারি করোনাভাইরাস শনাক্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৫৩ জনসহ মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৭১৩ জনে।

রবিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনে এই তথ্য জানানো হয়।

গত একদিনে বৈশ্বিক এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে সাত হাজার ২৮০ জন।

গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও এক হাজার ৯২৬ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৩৭ হাজার ৫২৭ জনে।

দেশে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ১২ হাজার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৩১৬টি নমুনা। দেশের জনসংখ্যার হিসাবে করোনাভাইরাস রোগী শনাক্তের হার ১৬.৩১ শতাংশ।

দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। চীনের উহান থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাসটির সংক্রমণ ঘটেছে প্রায় ২০০ রাষ্ট্রে।

এরমধ্যেই করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর কয়েকটি টিকা আবিষ্কারের ঘোষণা দিয়েছে কয়েকটি প্রতিষ্ঠান। বেশ কিছু রাষ্ট্রে টিকা প্রয়োগ শুরুও হয়েছে। বাংলাদেশের সরকার জানিয়েছে, জানুয়ারির মাঝামাঝি নাগাদ করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হতে পারে।

বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে সাত কোটি ৬৩ লাখ ছয় হাজার ৪৯৮ জন। আর বিশ্বে মৃত্যু হয়েছে ১৬ লাখ ৮৫ হাজার ৮৩৪ জনের।

প্রবাসআলো/এম এইচ