দক্ষিণ কোরিয়ার শ্রমবাজারে ধস: রেকর্ড সংখ্যক বেকারত্ব

প্রবাস-আলো ডেস্ক;

প্রকাশিত এক তথ্য অনুযায়ী দক্ষিণ কোরিয়ায় শুধুমাত্র আগস্টে প্রায় ২,৭৪,০০০ জন নাগরিক চাকরি হারিয়েছে। করোনা মহামারী পরিস্থিতির কারণে এ নিয়ে টানা ষষ্ঠ মাস ধরে কর্মসংস্থান হ্রাস হচ্ছে।

দেশের বেকারত্বের হার চলতি আগস্ট মাসে ০.১ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩.১ শতাংশে দাঁড়িয়েছে সেইসাথে নিয়োগপ্রাপ্তদের সংখ্যা ২৭.০৮ মিলিয়নে নেমেছে বলে জানা যায় পরিসংখ্যানের তথ্য অনুযায়ী।

এটি বিশ্বব্যাপী আর্থিক সংকটের মধ্যে ২০০৯ সালে হওয়া আট মাসের পতনের পরে, সবচেয়ে দীর্ঘ সংকট হিসাবে চিহ্নিত হয়েছে।১৫ থেকে ৬৪ বছর বয়সের ক্ষেত্রে কর্মসংস্থান হার -৫.৯ শতাংশে পৌঁছেছে, যা বছরের তুলনায় ১.১ শতাংশ পয়েন্ট কম।

অল্প বয়স্কদের বেকারত্বের হার – ১৫ থেকে ২৯ বছর বয়সের মধ্যে – আগস্টে ৭.৭ শতাংশে পৌঁছেছে, যা বছরে ০.৫ শতাংশ পয়েন্ট বেশি। উপ-অর্থমন্ত্রী কিম ইয়ং-বিম বলেছেন, নতুন করোনভাইরাস পুনরুত্থানের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশটি আগস্টের মাঝামাঝি সময়ে কঠোর সামাজিক দূরত্বের বিধিমালা আরোপ করায় এই মাসে কর্মসংস্থান আরও খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। কঠোর সামাজিক দূরত্বের নিয়ম আরোপ করার ঠিক আগে আগস্ট মাসে জব জরিপ পরিচালিত হয়েছিল।মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠকে মি: কিম বলেন,কোভিড-১৯ মহামারী পুনরায় দেখা দেয়ায় চাকরির বাজারের জন্য “গুরুত্বপূর্ণ বোঝা” চাপিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।পৃথকভাবে, অর্থমন্ত্রী হংনামকি একটি ফেসবুক পোস্টে বলেন যে মহামারীতে ক্ষতিগ্রস্থ লোকেরা এবং ক্ষুদ্র আয়ের ক্ষতিগ্রস্থদের জন্য ত্রাণ তহবিল সরবরাহ করার জন্য সরকার এই সপ্তাহে চতুর্থ অতিরিক্ত বাজেট তৈরি করবে।করোনাভাইরাস প্রাদুর্ভাব অস্থায়ী শ্রমিকদের উপর মারাত্মক আঘাত হানে এবং সেই শ্রমিকের সংখ্যা আগস্টে ৩১৮,০০০ জন বলে তথ্য প্রকাশিত হয়েছে। আগস্টে এখানকার মোট বেকার লোকের সংখ্যা ৮,৬৪,০০০ জনে পৌঁছেছে।

বেকার মানুষের সংখ্যা বেশিরভাগই প্রায় ৪০ বছর বা তার বেশি বয়সী।

শিল্প,আবাসন এবং খাদ্য পরিষেবা বিভাগে গত মাসে ১৬৯০০০ জন কাজ হারিয়েছে ।

বিপরীতে, সমাজকল্যাণ খাত আগস্টে ১৬০০০০ জনের কর্মক্ষেত্র তৈরী করেছে এবং সরবরাহ শিল্পে ৫৬০০০ টি কর্মসংস্থান যুক্ত হয়েছে। প্রকাশিত তথ্য অনুযায়ী, অর্থনৈতিকভাবে সক্রিয় লোকের সংখ্যা ২৬৭,০০০ জন হ্রাস পেয়ে ২৭.৯৪ মিলিয়নে পৌঁছেছে, এবং যারা নিষ্ক্রিয় ছিলেন তারা ৫,৩৪,০০০ দ্বারা বৃদ্ধি পেয়ে ১৬.৮৬ মিলিয়নে পৌঁছেছে।

অর্থনৈতিক সঙ্কটের এক থেকে দুই চতুর্থাংশ সময়ের ব্যবধান বিবেচনা করে স্থানীয় চাকরির বাজারগুলিতে কোভিড-১৯ মহামারীটি ব্যাপকভাবে প্রভাব ফেলেছে বলে মনে করা হয়।

প্রবাস-আলো/এএম