প্রথম বারের মত জন্মহার হ্রাসের রেকর্ড করলো দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক,

২০২০ সালে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা হ্রাস পেয়েছে। রবিবারের আদমশুমারির তথ্য অনুযায়ী  দেখা গেছে যে প্রাকৃতিক হ্রাসের জন্য রেকর্ড কম সংখ্যক জন্ম হার মৃত্যু হারের চেয়েও কমে গিয়েছে।

স্বরাষ্ট্র ও সুরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত সর্বশেষ আদমশুমারির পরিসংখ্যান অনুসারে,২০২০ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত জনসংখ্যা ছিলো ৫১,৮৯৯,০২৩ জন,যা ২০১৯ সালের থেকে ২০,৮৩৮ জন হ্রাস পেয়েছে।

আগের দশ বছরে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছিল, যদিও প্রবৃদ্ধির হার ধারাবাহিকভাবে হ্রাস পেয়েছিল – ২০১০ সালের ১.৪৯ শতাংশ থেকে ২০১৯ সালের মধ্যে মাত্র ০.০৫ শতাংশে দাঁড়িয়েছে।

২০২০ সালের জন্য দক্ষিণ কোরিয়া ২,৭৫,৮১৫ জন জন্মগ্রহণ করেছে, যা আগের বছরের তুলনায় ১০.৬৫ শতাংশ কম। তবে ২০২০ সালে ৩০৭,৭৬৪ জন মারা গিয়েছিল, যা ২০১৯ সালের তুলনায় ৩.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রী উল্লেখ করেছে, “দ্রুত ক্রমহ্রাসমান জন্মের হারের বৃদ্ধির জন্য সরকারকে তার সম্পর্কিত নীতিগুলিতে মৌলিক পরিবর্তন করা দরকার।”

দক্ষিণ কোরিয়ার ১৭ টি শহর ও প্রদেশের মধ্যে মাত্র পাঁচ টি প্রদেশ জনসংখ্যা বৃদ্ধির কথা জানিয়েছে। গিয়ংগি প্রদেশ, জেজু দ্বীপ, গাংওয়ন প্রদেশ, উত্তর চুংচিয়ং প্রদেশ এবং সেজং শহর।

সিওল এর জনসংখ্যা প্রায় ৬০,০০০ এর থেকে কিছু বেশি।

সিওল এবং এর আশেপাশের ইনচন এবং গিয়ংগিদো অঞ্চলগুলি পুরো জনসংখ্যার প্রায় অর্ধেক হিসাবে ২,৬০,৩৮,৩০৭ জন যা গত বছরের তুলনায় প্রায় ১১২০০০ জন বৃদ্ধি পেয়েছে।
তথ্য সূত্রঃ- দ্যা কোরিয়া টাইমস

প্রবাস আলো/ মো মিরাজ আহাম্মেদ