চ্যালেঞ্জের মুখে সংবাদ মাধ্যম

মো: কাওছার হোসাইন তুহিন: ৪ ফেব্রুয়ারি ২০০৪ অর্থাৎ এখন থেকে ১৬ বছর আগে স্বল্প পরিসরে ফেইসবুকের যাত্রা হলেও মাত্র এক যুগের বেশী ব্যবধানে ফেইসবুকের খ্যাতি এখন বিশ্ব জুড়ে। ২০১৯ সালের বছরের শেষ প্রান্তিকে ফেইসবুক এর ব্যবহারকারীর সংখ্যা ১৪৫ কোটি থেকে বেড়ে ২৫০ কোটিতে পৌঁছায়।

প্রতিষ্ঠানটি আরও জানায় ফেইসবুক (ডেইলি অ্যাক্টিভ ইউজার) ১৬২ কোটি থেকে বেড়ে ১৬৪ কোটি’তে পোঁছেছে। তবে উল্লেখযোগ্য হারে ব্যবহারকারী সবচেয়ে বেশী দক্ষিন পূর্ব এশিয়ায়। এই অঞ্চলের গ্রাহক সংখ্যাও প্রতিনিয়ত বেড়ে চলেছে বিশ্বের অন্য যে কোন অঞ্চলের চেয়ে বেশী ।

গ্রাহক সংখ্যা বাড়ার সাথে সাথে প্রতিষ্ঠানটির আয় ও বেড়েছে অস্বাভাবিক হারে। এটা খুবই যৌক্তিক। সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে সূচনা হলেও ফেইসবুক ফেইসবুক রীতিমতো ই’কমার্স ব্যবসা প্রচার এবং প্রসারের ক্ষেত্রে’ও অন্য যে কোন সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে সবচেয়ে বেশী এগিয়ে ।

পুঁজিবাদের বিকাশ এবং ক্ষমতা কেন্দ্রীক রাজনীতির ফলে মুক্ত সংবাদ পত্র এবং সংবাদ প্রকাশের পথ অনেকটাই সংকুচিত হয়ে আসছে । ফলে বিশ্বেব্যাপী নাগরিকের মৌলিক অধিকার সুরক্ষার মতো গুরুত্বপূরর্ণ ইস্যু চাপা পড়ে যায়। দক্ষিন পূর্ব এশিয়া , আফ্রিকার কিছু দেশ সহ গনতান্ত্রিক রাষ্ট্র কাঠামো সংকুচিত এমন দেশ গুলোর জনগন ফেইসবুক এবং এর সমমনা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করছেন তাদের মত প্রকাশের বাহন হিসেবে। ।

বাংলাদেশে গত কয়েক বছর ধরে প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রথম সারির কয়েকটি গনমাধ্যম ছাড়া বাকী সকল গণমাধ্যমের চেয়ে সাধারন জনগন ফেইসবুকে আপলোড কৃত নানান সংবাদ কেই বিশ্বাস করছেন! অধিকতর গুরুত্ব দিচ্ছেন ।
যার ফলে সংবাদ মাধ্যম গুলো চ্যালেঞ্জ এর মুখে পড়ছেন ।

অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে অপেক্ষাকৃত ঠুমকো, অপ্রয়োজনীয় এবং মুখরোচক বিষয় গুলো ভাইরাল হয়ে যাচ্ছে ।এবং কি ব্যাবহারকারীরা তথ্য উপাত্ত যাচাই বাছাই না করেই শেয়ার কিংবা নতুন করে আপলোড দিচ্ছেন । এতে করে অনেক ভুল তথ্য ভাইরাল হওয়ার ফলে অনেক সাধারন জনগন বিড়ম্বনা এবং নামান ধরনের হুমকির মুখে পড়ছেন ।

আবার অন্যদিকে দেখা যাচ্ছে, অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলো সংবাদ মাধ্যমগুলো এড়িয়ে যাওয়ার ফলে ফেইসবুকে তা ভাইরাল হওয়ার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন কেউ কেউ।

সম্প্রতি সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধুকে তুলে নিয়ে সম্ভ্রমহানী, নোয়াখালীতে মধ্যযুগীয় কায়দায় নারী নির্যাতন এবং
সম্ভ্রমহানীর চেষ্টা ফেইসবুকের মাধ্যমেই ভাইরাল হয়। এবং রাষ্ট্রের সকল স্তরের জনসাধারণের মধ্যে নিন্দার জড় বয়ে যায়।
সংবাদ মাধ্যমগুলো আরো বেশী পেশাদারিত্ব এবং নৈতিকতার সাথে কাজ করলে জনগন পূর্বের মতোই শতভাগ গনমাধ্যম মুখী হবেন বলেই মনে করেন বিশ্লেষকরা।

লেখক:  মো: কাওছার হোসাইন তুহিন, দক্ষিণ কোরিয়া প্রবাসী