বাজারে এসেছে নকল ইয়াবা: ধ্বংসের মুখে যুব সমাজ

নিজস্ব প্রতিবেদক:

মাদক জাতীয় দ্রবাদী মানবদেহের জন্য অনেক ক্ষতিকর। তাই ইয়াবাও এর বাইরে নয়। যা লাখ লাখ সম্ভাবনাময় জীবনকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে প্রতিনিয়ত। এরই মধ্যে বেখবর হলো দেশে ইতিমধ্যেই নকল ইয়াবায় সয়লাব হয়ে গেছে। আসল ইয়াবার চেয়ে নকল ইয়াবা আরও বেশি বিপজ্জনক ও ক্ষতিকর বলে গবেষকরা জানিয়েছেন।

এতে কিডনির সমস্যা, লিভার, ক্ষুধা মন্দা, মেজাজ খিটেখিটে করে দেয় এবং এতে আরও নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

মেয়াদোত্তীর্ণ জন্মবিরতিকরণ বড়ি, চক পাউডার, ট্যালকম পাউডার, গ্লুকোজ, প্যারাসিট্যামল ট্যাবলেট, স্টিয়ারিক এসিড, ভ্যানিলা পাউডার ও প্যারাফিন দিয়ে তৈরি হচ্ছে নকল ইয়াবা। আসল ইয়াবার মতো দেখতে হওয়ায় এটি চেনাও কঠিন। ইয়াবায় আসক্ত ব্যক্তিদের মধ্যে চাহিদা বেড়ে যাওয়ায় কক্সবাজারসহ বিভিন্ন সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে চোরাচালানির মাধ্যমে দেশে আসা আসল ইয়াবার সঙ্গে নকল ইয়াবা মিশিয়ে খুচরা বাজারে বিক্রি হচ্ছে অহরহ।

দেখতে একইরকম হলেও নকল ইয়াবার রাসায়নিক গঠনে ভিন্নতা রয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কেন্দ্রীয় কেমিক্যাল ল্যাব প্রতিদিন বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী থেকে পাঠানো শতাধিক ইয়াবার নমুনা পরীক্ষা করে। ল্যাবের তথ্য মতে, প্রতিদিন জব্দ করা ইয়াবার মধ্যে অন্তত চার নমুনার মধ্যে ভেজাল পাওয়া যাচ্ছে। মূল ইয়াবা যে উপাদানের সমন্বয়ে তৈরি এসব নকল ইয়াবায় পাওয়া যায় নি বলে জানা গেছে।

প্রবাস আলো/ এএম