সামরিক শক্তিতে বাংলাদেশ বিশ্বে ৪৫ তম:জিএফপির তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক:

২০২১ সালের জন্য সামরিক শক্তির র‍্যাংকিং প্রকাশ করেছে আন্তর্জাতিক গবেষণা সংস্থা গ্লোবাল ফায়ার পাওয়ার(জিএফপি)। সামরিক শক্তিতে বিশ্বের শীর্ষ স্হানে যথাক্রমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশের অবস্থান একধাপ এগিয়ে এবার ৪৫তম, যা এর আগের বছর ছিল ৪৬তম স্হানে। এবারের র‍্যাংকিংয়ে পাকিস্তান ও আরব আমিরাতের ব্যাপক উন্নতি হয়েছে জানানো হয়েছে।

বিশ্বের ১৩৮টি দেশ নিয়ে গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) নামের আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘২০২১ : মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ তৈরি করেছে। এতে ৫০টিরও বেশি মাপকাঠির ভিত্তিতে সামরিক শক্তিমত্তার সূচকে স্কোর দেওয়া হয়েছে। বাংলাদেশের শক্তিসূচক ০.৭৪৯৭।

 

জিএফপি জানিয়েছে, তালিকার ক্ষেত্রে একটি দেশের সামরিক সরঞ্জামের সংখ্যার পাশাপাশি সামরিক সরঞ্জাম কতখানি বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেওয়া হয়েছে।

প্রতিবারের মতো এ বছরও সামরিক শক্তিতে শীর্ষ অবস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে আছে রাশিয়া। অন্যদিকে তৃতীয় চীন ও চতুর্থ স্থানে ভারত।

সামরিক শক্তিতে দক্ষিণ এশিয়ার আরেক মুসলিম দেশ পাকিস্তানের অবস্থান ১০ম। বাংলাদেশের প্রতিবেশী দেশ মিয়ানমারের অবস্থান ৩৮তম।

সামরিক শক্তিতে সর্বশেষ ১৩৮তম অবস্থানে আছে দক্ষিণ এশিয়ার দেশ ভুটান।

জিএফপির তালিকা অনুযায়ী সামরিক শক্তিতে শীর্ষ ১০টি দেশ হলো: যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারত,জাপান,দক্ষিণ কোরিয়া, ফ্রান্স , যুক্তরাজ্য ,ব্রাজিল ও পাকিস্তান।

প্রবাস আলো/এএম