ফাইজারের টিকা গ্রহণের পর ২৩ জনের মৃত্যু: দাবি নরওয়ের

আন্তর্জাতিক ডেস্ক:

মহামারী করোনা ভাইরাসে এখন পর্যন্ত বিপর্যস্ত জনজীবন সমগ্র বিশ্বে।এই প্রাণঘাতী ভাইরাস থেকে মুক্তি পেতে বিশ্বজুড়ে যখন ভ্যাকসিন নেওয়ার তোড়জোড় চলছে, ঠিক তখনই নরওয়ে প্রকাশ্যে আনলো এক দুঃসংবাদ। ফাইজার-বায়োনটেক কোম্পানি উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণের পর নরওয়ের ২৩ জন নাগরিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে জানিয়েছে নরওয়ের মেডিসিন কর্তৃপক্ষ ।

 

ফাইজার-বায়োনটেক কোম্পানির টিকা গ্রহণের পর যে ২৩ জন নরওয়ের নাগরিক মারা গেছে তাদের ১৩ জনের বয়স ৮০ বছরের বেশি বলে জানা গেছে। টিকা গ্রহণের পর তাদের জ্বর-সহ আরও বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

নরওয়ের মেডিসিন এজেন্সি জানিয়েছে, ধারণা করা হচ্ছে ফাইজার-বায়োনটেক কোম্পানির এই টিকা বয়স্ক মানুষের জন্য মারাত্মক রকমের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

এজেন্সির মেডিকেল ডিরেক্টর স্ট্রেইনার ম্যাডসেন সাংবাদিকদের বলেন, কাকে এই ভ্যাকসিন দেওয়া হবে আর কাকে দেওয়া হবে না এটা এখন থেকেই বিবেচনা করা উচিত।

নরওয়ের ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ বলছে, এই টিকা গ্রহণের পর ২৩ জনের মৃত্যুর ঘটনার মধ্যদিয়ে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ফাইজার-বায়োনটেক কোম্পানির ভ্যাকসিন গ্রহণের পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে( সূত্র: দ্য সান)।

প্রবাস আলো/এএম