রেকর্ড গড়ে রোমাঞ্চকর সিরিজ জয় অস্ট্রেলিয়ার

ক্রিকেট দুনিয়া

নিজস্ব প্রতিবেদক:

গ্লেন ম্যাক্সওয়েল এবং অ্যালেক্স ক্যারির মধ্যে ২১২ রানের রেকর্ড স্ট্যান্ড অস্ট্রেলিয়াকে ইংল্যান্ডের বিপক্ষে তিন উইকেটে নাটকীয়ভাবে জয় লাভ করতে এবং ২-১ সিরিজের জয়ের গুরুত্বপূর্ণ অবদান রাখে।

গ্লেন ম্যাক্সওয়েল ৩,০০০ ওয়ানডে রানের সর্বাধিক দ্রুততম ব্যাটসম্যান।গত ম্যাচে তার সেঞ্চুরিটি ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে সিরিজ জিততে সহায়তা করে।


২০১৫ সালের পরে ইংল্যান্ড প্রথমবারের মতো কোনও হোম সিরিজ হারলো।

করোনা ভাইরাসের মহামারির কারনে দীর্ঘদিন ক্রিকেট দল গুলো খেলার বাহিরে ছিলো। অবশেষে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড টি-টুয়ান্টি সিরিজ দিয়ে মাঠে নামে। স্বাগতিক দেশ ইংল্যান্ড টি-টুয়ান্টি সিরিজ নিজেদের ঘরে নিতে পারলেও তারা ওয়ানডে সিরিজ হেরে যায় সফরকারী দল অজিদের কাছে।

অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ মাথায় গুরুতর আঘাত পাওয়ার কারণে ওয়ানডে সিরিজে থাকতে পারেনি।
এখন কিছুটা সুস্থ হয়ে উঠেছে।

৩০৩ রানের তাড়া করতে নেমে সফরকারীরা হারের দেখাই দেখতে পেরেছিলো। মাত্র ৭৩ রানেই অজিদের প্রথম সারির ৫ উইকেট হারিয়ে ফেলে। ১৯৭৭ সালের পর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার পঞ্চম উইকেটটি সর্বনিম্ন স্কোর গড়ে। পরবর্তীতে ম্যাক্সওয়েল এবং এলেক্স কেরির রেকর্ড গড়ার ওয়ানডে ম্যাচে সর্বকালের সর্বোচ্চ ষষ্ঠ উইকেট জুটি গড়ে।
১১৪ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ক্যারি ১০৬ ও ম্যাক্সওয়েল ৯০ বলে ৪টি চার ও ৭টি ছক্কায় ১০৮ রান করে। ইংল্যান্ডের ওকস-রুট ২টি করে উইকেট শিকার করে।

তবে ৪৮তম ওভারের তৃতীয় বলে ম্যাক্সওয়েলকে রশিদ ও ৪৯তম ওভারের শেষ বলে ক্যারিকে আউট করে ম্যাচে টান-টান উত্তেজনা তৈরি করে আর্চার।

তাই শেষ ওভারে জয়ের জন্য ১০ রানের প্রয়োজন পড়ে অস্ট্রেলিয়ার। ঐ ওভারে রশিদের প্রথম বলে ছক্কা ও চতুর্থ বলে চার মেরে অস্ট্রেলিয়াকে অবিশ্বাস্য জয়ের স্বাদ দেয় স্টার্ক। বিফল হতে দেয়নি ক্যারি ও ম্যাক্সওয়েলের জোড়া সেঞ্চুরি।

পাঁচ বছরের মধ্যে বিশ্ব চ্যাম্পিয়নরা প্রথম হোম সিরিজের পরাজয়ের মুখোমুখি হয়।

ম্যানচেস্টারে ইংল্যান্ড প্রথমে ব্যাটিং করে ওপেনিং ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর ১২৬ বলে ১১২ রান এবং স্যাম বিলিংস এর ৫৮ বলে ৫৭ রানের সুবাধে ৭ উইকেটে ৩০২ রান করে। অস্ট্রেলিয়া ৩০৩ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে ৩ উইকেটে ম্যাচ জিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ জয় লাভ করে।

ম্যাচ ও সিরিজ সেরা হয়েছে অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। ৩ ইনিংসে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে সিরিজে ১৮৬ রান করে।

প্রবাস আলো/ মো মিরাজ আহাম্মেদ