আজ পর্দা উঠছে আইপিএল এর ১৩ তম আসর

ক্রিকেট দুনিয়া

নিজস্ব প্রতিবেদক:

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জমজমাট ও জনপ্রিয় আসর হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। টুর্নামেন্টটি ভারতের হলেও, মাঠের উত্তেজনাপূর্ণ খেলা এবং মাঠের বাইরের গ্ল্যামারের হাতছানিতে বিশ্ব ক্রিকেটে বড় জায়গা দখল করেছে আইপিএল।

প্রতি আসরেই ক্রিকেট প্রেমিদের দিয়েছে অনেক জমজমাট ও টানটান উত্তেজনাপূর্ন ম্যাচ উপহার। বর্তমানে ইন্ডিয়ার অনেক তরুণ ক্রিকেটারই উঠে এসেছে আইপিএল এর মাধ্যমে।

আজ ১৯ সেপ্টেম্বর পর্দা উঠছে আইপিএল এর ১৩ তম আসর। প্রতি বছর এপ্রিল -মে মাসে আইপিএল আয়োজন হয়ে থাকে কিন্তু এবারের আয়োজন এতো দিন পিছানোর একমাত্র কারণ করোনা ভাইরাস এর মহামারী। যদিও এখনো করোনা ভাইরাসের মহামারি পুরপুরি নিস্তেজ হয় নি তবে কিছুটা হ্রাস পাওয়ার কারনে মাঠে ফিরেছে ক্রীড়াঙ্গনের খেলোয়াড়রা। ফুটবলের মত ক্রিকেটও মাঠে ফিরেছে। অনেক দেশের জাতীয় ক্রিকেট দল গুলো সিরিজ খেলছে। তবে ক্রীড়াঙ্গনের অনেক গুরুত্বপূর্ণ অংশ “মাঠের দর্শক”, সেই দর্শক ছাড়াই মাঠে ম্যাচ গুলো আয়োজিত হচ্ছে।
আইপিএলও এর ব্যাতিক্রম নয়। আইপিএল এর প্রতিটি ম্যাচকে উত্তেজিত করে রাখে মাঠের যে দর্শক, সেই দর্শকই থাকছে না এবার মাঠে।
ইন্ডিয়াতে করোনা ভাইরাস এর ব্যপকতার কারনে আইপিএর এর ১৩ তম আসর বসেছে মরুর দেশ আরব আমিরাতে।


এবারই প্রথম ইন্ডিয়ার বাইরে হতে যাচ্ছে আইপিএলের পুরো আসর। এর আগে লোকঃসভা নির্বাচনের কারণে ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকা ও ২০১৪ সালে আরব আমিরাতে হয়েছিল আইপিএলের কিছু খেলা।

ভাইরাসের কারনে এবার হচ্ছে না কোনো উদ্বোধনী অনুষ্ঠান। আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামে হবে আইপিএলের এবারের আসরের উদ্বোধনী ম্যাচ।
উদ্বোধনী ম্যাচে লড়বে গত আসরের দুই ফাইনালিস্ট বর্তমান চ্যাম্পিয়ন ও সর্বোচ্চ চারবারের শিরোপা জয়ী মুম্বাই ইন্ডিয়ানস এবং বর্তমান রানার্সআপ ও তিন বারের শিরোপা জয়ী চেন্নাই সুপার কিংস।

অর্থাৎ যাদের ম্যাচ দিয়ে শেষ হয়েছিল দ্বাদশ আইপিএল, সেই তাদের ম্যাচ দিয়েই শুরু হচ্ছে টুর্নামেন্টটির ত্রয়োদশ আসর।
বাংলাদেশ সময় রাত ৮ টায় এবং দক্ষিণ কোরিয়া সময় রাত ১১ টায় শুরু হবে ম্যাচটি।
বাংলাদেশ থেকে স্টার নেটওয়ার্ক টিভি চ্যানেলে সরাসরি দেখা যাবে আইপিএলের ম্যাচগুলো।
এবারের আসরেও অংশগ্রহণ করেছে গতবারের মত ফ্র্যাঞ্চাইজির ৮ টি দল।
এবারের আসরে থাকছে না বাংলাদেশের কোনো খেলোয়াড়। আইসিসির নিষেধাজ্ঞা থাকার কারণে খেলতে পারবে না সাকিব আল হাসান। অন্য দিকে মুম্বাই ইন্ডিয়ানস এর পক্ষ থেকে ডাক পেয়েছিলো মুস্তাফিজুর রহমান কিন্তু শ্রীলঙ্কা সফর থাকার কারণে অনুমতি পত্র দেয় নি বিসিবি।

প্রবাস আলো/ মো মিরাজ আহাম্মেদ